শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

News Headline :
পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী মানিকছড়ি পাহাড়ে মানুষের পানি সংকট  সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়িতে ২দিনব্যাপী প্রোটিন অলিম্পিয়াড ও স্কুল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত রক্তদাতারা মানবিক গুণের অধিকারী’-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সৌহার্দ্র ও সম্প্রীতির বন্ধনে আগলে রেখেছেন- পার্বত্য প্রতিমন্ত্রী

স্বাস্থ্য অধিকার ফোরাম’র উদ্যোগে ধুমনীঘাটে মাতৃত্ব দিবস পালন

দৈনিক পার্বত্য কণ্ঠস্বর
  • আপডেট টাইম : রবিবার ২৯ মে, ২০২২
  • ৪১৩ বার পঠিত

খাগড়াছড়ি প্রতিবেদকঃ
“মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে” এই স্লেগানকে সামনে রেখে বাংলাদেশ হেলথ ওয়াচ ও জাবারাং এর সহযোগিতায় এবং খাগড়াছড়ি জেলা ও মহালছড়ি উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম কর্তৃক আয়োজিত ধুমনীঘাট কমিউনিটি ক্লিনিকে নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন করা হয়েছে।
শনিবার (২৮মে)সকাল ১১টার দিকে ধুমনীঘাট ক্লিনিকে এ মাতৃত্ব দিবস উদযাপন করা হয়।এ সময় মহালছড়ি উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি মোঃ শাহজাহান পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার শীল।
অনুষ্ঠানে জাবারাং কল্যাণ সমিতির প্রশাসনিক কর্মকর্তা ধনেশ্বর ত্রিপুরা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংস্থার কর্মসূচি সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা।
প্রধান অতিথির বক্তব্যে মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার শীল বলেন, একজন মা নিরাপদভাবে যখন সন্তান প্রসব করতে পারবেন তখন সমাজ, জাতি ও রাষ্ট্র একজন সুস্থ নাগরিক উপহার পাবে। আর তিনি যখন অসুস্থ বা বিকালাঙ্গ শিশু জন্ম দেন তখনই সেই শিশু আমাদের সমাজে বা রাষ্ট্রে বোঝা হয়ে দাঁড়ায়। অতীব আনন্দের বিষয় হলো আমাদের পরিবারের মাতৃস্বাস্থ্য পরিচর্যার জন্য সরকার মাতৃত্ব ভাতা চালু করেছেন। সরকার দেশের নাগরিক সেবাদানের জন্য সর্বোচ্চ সেবা প্রদান করছেন। তাই আমাদেরকেও স্ব-স্ব অবস্থান থেকেই মাতৃস্বাস্থ্য উন্নয়নে ভুমিকা পালন করতে হবে বলে তিনি এলাকাবাসীর প্রতি উদ্বাত্ত আহ্বান জানান।
রক্ত গ্রুপ র্নিণয় ও স্বাস্থ্য সেবা সম্পর্কিত সচেতনতা বিষয়ে বক্তব্য রাখেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের যুব সংগঠন বিষয়ক সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েস, প্রধান শিক্ষক বিউটি ত্রিপরা, সেবা গ্রহণকারী ভূবন বালা ত্রিপুরা, ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি সাধন কুমার চাকমা।
মাতৃস্বাস্থ্য উন্নয়নে পুষ্টিকর খাবার নিয়মিত ও ডাক্তার চেক-আপসহ বিশ্রামের কোনো বিকল্প নেই। স্বাস্থ্য সেবা গ্রহণের নূন্যতম ধারণা না থাকাতেই দেশের অনেক মায়েদের গর্ভে ঠোঁট কাটা ও প্রতিবন্ধী শিশু জন্ম দিয়ে থাকে। বক্তারা বৈদ্য, কবিরাজের চিকিৎসাকে উপেক্ষা করে আধুনিক চিকিৎসা সেবা গ্রহণ করতে সকলকে হাসপাতালমুখী হওয়ার জন্য আহবান জানান।
সভায় মহালছড়ি উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্স এর উপ-সহকারী মেডিক্যাল অফিসার রুপময় তংচঙ্গ্যা আলোচক হিসেবে মাতৃস্বাস্থ্য সেবা প্রদান ও গ্রহণের উপর সচেতনতামূলক পরামর্শ আলোকপাত করেন। তিনি গর্ভবতী নারীর গর্ভকালীন চিকিৎসা সেবা নিতে সকলের প্রতি আহ্বান জানান। আলোচনা সভা শেষে গর্ভবতী মায়েদের গর্ভকালীন নিয়মিত চেকআপ এবং প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিতরণ করা হয়।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি সাধন কুমার চাকমা ও ধূমনীঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিউটি ত্রিপুরা প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..