শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

News Headline :
পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী মানিকছড়ি পাহাড়ে মানুষের পানি সংকট  সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়িতে ২দিনব্যাপী প্রোটিন অলিম্পিয়াড ও স্কুল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত রক্তদাতারা মানবিক গুণের অধিকারী’-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সৌহার্দ্র ও সম্প্রীতির বন্ধনে আগলে রেখেছেন- পার্বত্য প্রতিমন্ত্রী

শুভ জন্মদিন বিনয় চাকমা, সাংবাদিকতায় সফলতা আসুক

admin
  • আপডেট টাইম : রবিবার ১৪ জুন, ২০২০
  • ১০১০ বার পঠিত

দৈনিক পার্বত্য কণ্ঠস্বর, রবিবার  ১৪ জুন ২০২০ ইং, জিবলু রহমানঃ পৃথিবীতে আমরা যা দেব, তাই আমাদের কাছে ফিরে আসবে। অর্থাৎ আমাদের ভালো কাজের ফল যেমন আমরা ভোগ করব, তেমনই খারাপ কাজের ফল ভোগের জন্যও আমাদের প্রস্তুত থাকতে হবে। আমরাতো প্রায় সময় সবাইকে ফ্রি উপদেশ দিয়েই দেই-‘যেমন কর্ম, তেমন ফল।’
আমরা আসলে বিভিন্ন বিষয়ে কর্ম করি, ফলাফলও ভোগ করি। যেমন বর্তমান করোনা আসার পর আমাদের বিশ্বকে জানিয়ে দিয়েছে আমরা যান্ত্রিক ও লোভী হওয়ার জন্য পরিবেশ কীভাবে নষ্ট করেছি, করছি। আমরা উন্নয়নের হাতছানিতে পরিবেশকে দূষিত করছি, গাছ রোপন করছি না, কাটছি আর মুক্ত শ্বাসের অভাবে এ হাসপাতাল ও হাসপাতালে ছুটে যাচ্ছি কৃত্রিম সামান্য অক্সিজেনের আশায়। টাকার টাকাও যাচ্ছে, আবার প্রাণও অনেকের ফিরে আসছে না। আমাদের বহু বড়ো বড়ো প্রাকৃতিক দুর্যোগ থেকে সুন্দরবন রক্ষা করেছে। কিন্তু সেখানে গিয়ে দেখুন প্রতিদিন গাছ চুরি করে আমরা বিক্রয় করছি। তাহলে এ পৃথিবী আমাদের সাথে নিষ্ঠুর আচরণ করবে না কেন?
পরিবেশের কথা ছেড়ে সাংবাদিকতায় আসি। এখানে স্বচ্ছতা কেমন আছে তা পাঠক প্রতিদিনই টের পান। বিশেষ করে অনলাইন সংবাদপত্র আসার পর সাংবাদিকতা পেশা যেন আলোচনা-সমালোচনার বিরাট বস্তু। আগে ‘হলুদ সাংবাদিকতা’ নামে যে অপবাদ প্রচলন ছিল এখন যেন তা ‘ভূয়া সাংবাদিকতা’ নামে রূপ ধারণ করেছে।
বানানের ভুল, সম্পাদনায় অষ্পষ্টতা, অন্য সংবাদপত্রে তথ্য চুরি, এক প্রতিবেদকের প্রতিবেদন হুবহু নিজের নামে চালিয়ে দেওয়া, মিথ্যা তথ্য প্রচার, অনলাইন টিভিতে প্রচারের নামে বিভিন্ন আর্থিক সুযোগ দেওয়ার প্রস্তাব, আর কত কী?
এর মধ্যেও কিছু লোক আছে যারা সকল বদনামকে সুনামের দিকে নিয়ে যেতে অবিরত পরিশ্রম করে যাচ্ছে।
অনেকের মধ্য থেকে আজকে আমি লিখছি পাহাড়ের সন্তান বিনয় চাকমা সম্পর্কে। আজ তার ৩২ বছর জীবনযাত্রার শুভ দিন। গত রাত ১২ টার আগে অর্থাৎ ১০ জুন তার ৩১ বছর পূর্ণ হয়েছে।
রাঙামাটি সদর ইউনিয়ন বন্দুক ভাঙ্গা মগপাড়া গ্রামে ১৯৮৯ সালে ১০ জুন জন্ম নেওয়া বিনয় চাকমা উদ্যোমী একজন মানুষ। আমার সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি সম্পর্ক স্থান করার পর  যেসব উদ্যোমী ভূমিকার কথা জানিয়েছেন মনে হয়েছে তিনি তিন পার্বত্য এলাকা নিয়ে নিরপেক্ষ সাংবাদিকতাকে বেশি প্রাধান্য দেন।
আমেরিকার সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন বলেছিলেন-‘তোমার মতের সাথে আমার মতের মিল নাও থাকতে পারে কিন্তূ কথা দিলাম তোমার মত প্রকাশের স্বাধীনতা আমি আমার জীবন দিয়ে হলেও রক্ষা করব।’
বিনয় চাকমার কাজের গতি স্টাডি করে বুঝতে পারলাম তিনি হয়তো আব্রাহাম লিঙ্কনের সেই কালজয়ী কথাটা মনে রেখেছেন খুব ভালো করে।
বিনয় চাকমা সাংবাদিকতা শুরু ২০১২ সাল থেকে জাতীয় দৈনিক, দৈনিক এশিয়া বাণী পত্রিকার মাধ্যমে। এরপর দৈনিক বণিক বার্তা, বর্তমানে সাংবাদিক সংগঠন  রাঙামাটি জার্নালিস্ট নেটওর্য়াক-এর অর্থ সম্পাদক, দৈনিক আমার বার্তা রাঙ্গামাটি জেলা প্রতিনিধি  ও দৈনিক পার্বত্য কণ্ঠস্বর-এর প্রকাশক ও সম্পাদক।
সাংবাদিকতা পেশায় পাহাড়ের মতো  জায়গায় যেখানে সরলতা, পরিশ্রম, চাঁদাবাজি, হত্যা, গুম-এমন বিষয় দেখতে পাওয়া যায় সেখানে দৈনিক পার্বত্য কণ্ঠস্বর-নামক অনলাইন সংবাদপত্র সবার তথ্য পরিবেশন করে যাচ্ছে নিরপেক্ষভাবে, নিয়মিত। দায়িত্বশীল সাংবাদিকতা করার প্রত্যয়ব্যক্তকারী বিনয় চাকমাকে একা এগিয়ে যাওয়া কষ্টকর। সবার সহযোগিতা না হলেও অসম্ভব। তাই সকলে সহযোগিতা করে তার সাংবাদিকতা পেশাকে আর উজ্জ্বতর করবেন, জন্মদিনের ক্ষণে এটাই প্রত্যাশা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..