শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২০ অপরাহ্ন

News Headline :
পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী মানিকছড়ি পাহাড়ে মানুষের পানি সংকট  সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়িতে ২দিনব্যাপী প্রোটিন অলিম্পিয়াড ও স্কুল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত রক্তদাতারা মানবিক গুণের অধিকারী’-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সৌহার্দ্র ও সম্প্রীতির বন্ধনে আগলে রেখেছেন- পার্বত্য প্রতিমন্ত্রী

কৈশোরীদের নিরাপদ জীবন আনে সামাজিক উন্নয়ন:খাগড়াছড়ি জেলার পরিবার পরিকল্পনা’র উপ- পরিচালক মোঃ এমরান হোসেন

দৈনিক পার্বত্য কণ্ঠস্বর
  • আপডেট টাইম : মঙ্গলবার ২১ ডিসেম্বর, ২০২১
  • ৫০৫ বার পঠিত

খাগড়াছড়ি প্রতিবেদকঃ

মাটিরাংগা উপজেলায় পরিবার-পরিকল্পনা কার্যালয়ের কর্তৃক আয়োজিত এবং গ্রীণ হিল’র সহযোগিতায় বড়নাল ইউনিয়নে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে ছাতরীদের মাঝে কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ে অবহিতকরণ ও স্যানিটারী প্যাড বিতরণ করা হয়েছে।এতে প্রতিপাদ্যের বিষয় ছিল,”ছেলে হোক,মেয়ে হোক,দুটি সন্তানই যথেষ্ট”।

সোমবার(২০ডিসেম্বর)দুপুরে ইউনিয়নের বড়নাল মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয়ের হলরুমে ছাত্রীদের মাঝে প্রজনন স্বাস্থ্য বিষয়ে অবহহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।সভায় বড়নাল মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওমর ফারুক’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলার পরিবার পরিকল্পনা’র উপ- পরিচালক মোঃ এমরান হোসেন। এতে আরো স্লোগান ছিল, “পরিবার পরিকল্পনা,মা ও শিশু স্বাস্থ্যসেবা গ্রহণ করি,বাল্যবিয়ে এবং অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি”।

এদিন অবহিতকরণ ও বিতরণ সভায় বড়নাল পরিবার পরিকল্পনা কার্যালয়ের পরিদর্শক মোঃ নাজমুল হোসাইন’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন এফপিআই ফজর আলী। এরপরে বক্তব্য রাখেন এফডব্লিউভি রুইম্রাসং মারমা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী বলেন,কৈশোরীদের নিরাপদ জীবন,আনে সামাজিক উন্নয়ন।আজ আমাদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা পাওয়ার জন্য অনেকগুলো সুযোগ সুবিধা রয়েছে।সুখী পরিবারের কল সেন্টার-১৬৭৬৭।বাল্য বিবাহ রোধ করার জন্য ১০৯ নাম্বারে কল করে তোমাদের ঠিকানা দিলেই প্রশাসনের লোক তোমার বাড়িতে চলে আসবে।বাল্য বিবাহ পরিকল্পনা রোধ করার জন্য ১০৯নাম্বার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।আমরা এই বিষয়ে না জানলে হবেনা।আমাদের সকলকে এই বিষয়ে জানতে হবে।এই না জানাকে জানানোর জন্যই আমরা এখানে এসেছি।কৈশোরীদের উদ্দেশ্যে তিনি বলেন,তোমরা নিশ্চয় পড়েছো নলেজ ইজ পাওয়ার(Knowledge is Power) যার বাংলা অর্থ জ্ঞানই শক্তি।Information is power। Information ও একটি জ্ঞানের শক্তি।এই দুটি বাক্য ছোট হলেও,এটি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।মায়ের গর্ভে ভ্রুণরূপে জন্ম ও মৃত্যুর মাঝখানে মানব জীবন। এটি প্রথমে থাকে বিকাশমান এবং পরে হয় ক্ষীয়মান। ভ্রুণ থেকে শুরু করে ২৩-২৫ বছর বয়স পর্যন্ত ঘটে ক্রমবিকাশ এবং তারপর থেকে ক্রমক্ষয়, যার পরিণতি মৃত্যু।মানব জীবনকে মোটামুটি ৬ কালে ভাগ করা যায়-(১) ভ্রুণ (২) শৈশব, (৩) কৈশোরকালীন ও বয়ঃসন্ধি (৪) যৌবন, (৫) প্রৌঢ় ও (৬) বার্ধক্য কাল। সুস্থ সুন্দর জীবন যাপন এবং দীর্ঘায়ু লাভের জন্য প্রতিটি কাল সম্মন্ধে জানা এবং সচেতন থাকার গুরুত্ব অপরিসীম। এখানে অবহিতকরণের বিষয় মানব জীবনের তৃতীয় ধাপ- কৈশোরকালীন প্রজনন ও বয়ঃসন্ধিকাল।

তিনি বলেন,বিষণ্নতা হল কৈশোর কালের অসুস্থতা ও নানাবিধ অক্ষমতার (disability) তৃতীয় প্রধান কারণ।সহিংসতা, দারিদ্র্য, অপমান এবং অবমূল্যায়ন অনুভূতি বা হীনমন্যতা কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সমস্যাকে প্রকট করে তুলতে পারে।শিশু এবং কিশোর বয়সে জীবন দক্ষতা (life skills) গড়ে তোলা এবং স্কুল ও অন্যান্য সামাজিক পরিবেশ গুলোতে তাদেরকে মানসিক সাপোর্টে দিয়ে তাদের মানসিক সাস্থ্যের উন্নতি করা যায়।

তিনি আরো জানান,জীবন দক্ষতা (life skills) হল যে কোন পরিবেশ-পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাইয়ে নেয়ার এবং ইতিবাচক আচরণেরক্ষমতা বা দক্ষতা, যা মানুষকে তার দৈনন্দিন জীবনের চাহিদা ও চ্যালেঞ্জগুলির সাথে কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম করে তোলে।এগুলো হল শিক্ষা বা সরাসরি অভিজ্ঞতার মাধ্যমে অর্জিত মানবিক দক্ষতাগুলির একটি সমষ্টি যা মানুষ তার দৈনন্দিন জীবনের সম্মুখীন হওয়া বিভিন্ন সাধারণ সমস্যা ও প্রশ্নের মোকাবেলায় ব্যবহার করে থাকে।কিশোর-কিশোরীদের এবং তাদের পরিবারের মধ্যে সম্পর্ক দৃঢ় করার উপযোগী কর্মসূচিগুলোও গুরুত্বপূর্ণ। যদি সমস্যার সৃষ্টি হয়, তাহলে তাদের উপযুক্ত ও যত্নশীল স্বাস্থ্যকর্মীদের দ্বারা সনাক্ত করা এবং পরিচালনা করা উচিত।পরিবারের প্রতিও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এ অবহিতকরণ সভা শেষে জেলা সদর উপজেলার সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানা’র নিজ উদ্যোগে এবং উনার ব্যক্তিগত এসএস ফাউন্ডেশন(SS Foundation) কর্তৃক প্রায় আড়াই শ(২৫০) জন কৈশোরীদের মাঝে নিজের হাতে তৈরি করা বিনামূল্যে স্যানিটারী প্যাড বিতরণ করা হয়।সেইসাথে কিশোর-কিশোরীদের সচেতনতামূলক বিষয় সংবলিত বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে লিফলেট বিতরণ করা হয়।বিতরণকালে তিনি কিশোর-কিশোরীদের উদ্দেশ্যে নানান বিষয়ে সচেতনতামূলক বক্তব্য আলোকপাত
করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সদর উপজেলার পরিবার পরিকল্পনা’র সহকারী উপ-পরিচালক(এ্যানেস্টেসিয়ালোজিস্ট)
ডা. সুভাষ বসু চাকমা,মাটিরাংগা উপজেলা পরিবার পরিকল্পনা’র কর্মকর্তা নিটোল মনি চাকমা,
জেলা সদর উপজেলার সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানা,বড়নাল ইউনিয়নের চেয়ারম্যান মো: ইলিয়াস হোসেন,গ্রীণ হিল’র ডিস্ট্রিক ম্যানেজার রুপান্তর চাকমা,উপজেলা গ্রীণ হিল’র প্রতিনিধি তীক্ষ্ণ চাকমা,দৈনিক প্রথম আলো’র খাগড়াছড়ি প্রতিনিধি জয়ন্তী দেওয়ান প্রমুখ।এছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, অত্র বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..