শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

News Headline :
পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী মানিকছড়ি পাহাড়ে মানুষের পানি সংকট  সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়িতে ২দিনব্যাপী প্রোটিন অলিম্পিয়াড ও স্কুল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত রক্তদাতারা মানবিক গুণের অধিকারী’-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সৌহার্দ্র ও সম্প্রীতির বন্ধনে আগলে রেখেছেন- পার্বত্য প্রতিমন্ত্রী

পাহাড়ে ফুল ভাসানোর মধ্যে দিয়ে ৩দিন ব্যাপী বিজু উৎসব শুরু

দৈনিক পার্বত্য কণ্ঠস্বর
  • আপডেট টাইম : বুধবার ১২ এপ্রিল, ২০২৩
  • ৩০১ বার পঠিত

রাঙ্গামাটি প্রতিবেদক। পাহাড়ীদের ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসু,বিষু,বিহু ও সাক্রান। আজ বুধবার সকালে প্রথম দিন অর্থাৎ ফুল বিজু’র দিনে পানিতে ফুল ভাসিয়ে পুরনো বছরকে বিদায় এবং নতুন বছরকে স্বাগত জানিয়েছে পাহাড়ে বসবাসরত আদিবাসীরা। এ উপলক্ষে রাঙ্গামাটিতে বন্দুক ভাঙ্গা ইউনিয়নের রঙচঙ্যা যুব ক্লাবের উদ্যোগে সকালে কাপ্তাই হ্রদের পানিতে ফুল ভাসানো হয়।

রঙচ্যা যুব ক্লাবের উদ্যোগে ফুল ভাসানো হচ্ছে।

এতে উপস্থিত ছিলেন রঙচঙ্যা যুব ক্লাবের সভাপতি কালাইয়া চাকমা, সাধারণ সম্পাদক জ্যাশন চাকমা ও সাংবাদিক বিনয় চাকমাসহ অত্র এলকার লোকজন। এছাড়া বন্দুক ভাঙ্গা ৪নং ওয়ার্ডে এম,কে যুব সমিতি’র উদ্যোগে মগপাড়া ঘাটে ফুল ভাসানো উৎসব আয়োজন করে। এসময় ফুল ভাসানো উৎসব উদ্বোধন করেন এম,কে যুব সমিতি’র সভাপতি তুষার চাকমা।


ফুল ভাসানোর মাধ্যমে ক্ষুদ্র জনগোষ্ঠীর লোক জন বিশ্বাস করেন যে পুরনো বছরে সব দু:খ কষ্ঠ এবং গ্লানি ধুয়ে মুছে গিয়ে নতুন বছরে অনাবিল সুখ-শান্তি ও উন্নতি বয়ে আনে। এ বিজু উৎসবকে কেন্দ্র করে পুরো পাহাড় জুড়ে এখন বিরাজ করছে উৎসবের আমেজ। ১৩ এপ্রিল বৃহস্পতিবার মুল বিজু । এদিনে ঘরে ঘরে নানাবিধ খাবারের আয়োজন করা হয়। শুক্রবার দিন গজ্যা পজ্যা দিন পালনের মধ্য দিয়ে শেষ হবে এ বিজু’র উৎসব।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..