শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন

News Headline :
পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে- পার্বত্য প্রতিমন্ত্রী মানিকছড়ি পাহাড়ে মানুষের পানি সংকট  সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়িতে ২দিনব্যাপী প্রোটিন অলিম্পিয়াড ও স্কুল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত রক্তদাতারা মানবিক গুণের অধিকারী’-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না- পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সৌহার্দ্র ও সম্প্রীতির বন্ধনে আগলে রেখেছেন- পার্বত্য প্রতিমন্ত্রী

কাপ্তাই হ্রদে জেগে উঠা ডুবোচরে ঐতিহ্যবাহী আদিবাসী খেলাধুলা

দৈনিক পার্বত্য কণ্ঠস্বর
  • আপডেট টাইম : মঙ্গলবার ১৮ এপ্রিল, ২০২৩
  • ৪১১ বার পঠিত

রাঙ্গামাটি প্রতিবেদক। প্রত্যেক বছরের ন্যায় এবছরও বিজু, সাংগ্রাই,বিহু,বিষু, বৈসু ও সাংক্রান উপলক্ষে রাঙ্গামাটিতে বন্দুক ভাঙ্গা ইউনিয়নের কাপ্তাই হ্রদে জেগে উঠা ডুবোচরের মাঠে ঐতিহ্যবাহী আদিবাসী খেলাধুলা আয়োজন করা হয়েছে। আদিবাসী সংস্কৃতিকে ধরে রাখতে এবং আগামী ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষার পাশাপাশি খেলাধুলার প্রতি মনোযোগী করতে এই ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করে থাকে।

গত রবিবার দিন ব্যাপী জেগে উঠা ডুবোচরের মগপাড়া মাঠে ঐতিহ্যবাহী খেলাধুলা অনুষ্ঠিত হয়। স্থানীয় এনজিও সিআইপিডি ও মগপাড়া মহিলা উন্নয়ন সমিতি, মগপাড়া মহিলা কল্যান সমিতি ও এলাকাবাসীর সহযোগিতায় এম,কে (মগপাড়া ও কুমড়া পাড়া) যুব সমিতি এটি আয়োজন করেছে। অনুষ্ঠানে সঞ্চালনা করেন এম,কে যুব সমিতি’র অর্থ সম্পাদক তনয় চাকমা।
উদ্বোধক ছিলেন বন্দুক ভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর চাকমা।
ঐতিহ্যবাহী খেলাধুলা অনুষ্ঠানে এম,কে যুব সমিতি’র সভাপতি সিন্দু মনি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন সন্মানিত অতিথি রাঙ্গামাটি সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি দীপক বিকাশ চাকমা।
আরো বক্তব্য রাখেন বন্দুক ভাঙ্গা ইউনিয়ন পরিষদের মেম্বার বিমলেন্দু চাকমা, মহিলা সদস্য আল্পনা চাকমা, ভারবোয়াচাপ বনবিহারে সিনিয়র সহ-সভাপতি বক্রবাহন চাকমা ও এম, কে যুব সমিতির সাধারণ সম্পাদক তুষার চাকমাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
খেলাধূলা মধ্যে ছিলো ঘিলে খেলা, নাদেং খেলা, ফোর খেলা, চকলেট দৌড়, মাথায় কলসি দৌড়, রশি টানাটানি সহ ঐতিহ্যবাহী আদিবাদী খেলা।
এসময় আদিবাসী সংস্কৃতির বাদ্যযন্ত্র ধুধুক, চিঙে, হেংগরঙ এবং বাঁশিসহ ইত্যাদি বাদ্যযন্ত্র  বাজানো হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..